ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত

ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কতঃ বর্তমানে যারা বাংলাদেশের স্টুডেন্ট ভিসায় ফিনল্যান্ডে আসতে চান। তাদের ক্ষেত্রে ভিসা আবেদনে মোট কত টাকা খরচ করতে হবে? এ বিষয়ে আমাদের সকলের পরিষ্কার হওয়া দরকার। 
ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত
তাই আপনাদের সুবিধার্থে আজকে ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এ বিষয়ে আপনি যদি বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত?

স্বাভাবিকভাবেই আপনি চাইলে আমাদের বাংলাদেশ থেকে ফিনল্যান্ডে পড়তে পারেন। তারপর সবার আগে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে। এবং আপনারা অনেকেই জানতে চান যে ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে কত খরচ হয়।

বর্তমান সময়ে বাংলাদেশ থেকে ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ প্রায় ৪ থেকে ৫ লক্ষ টাকা। এছাড়াও স্কলারশিপ নিয়ে গেলে এর থেকেও কম টাকা লাগতে পারে। 

তবে এখানে একটা কথা বলে রাখা ভালো। অর্থাৎ ডলারের মূল্য প্রতিনিয়ত বাড়ছে বা কমছে। এই ক্ষেত্রে, ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার জন্য আবেদনের খরচ ভবিষ্যতে কিছুটা কম বা বেশি হতে পারে। কারণ আমি উপরোক্ত ভিসা আবেদন ফি এর পরিমাণ বাংলাদেশী টাকায় উল্লেখ করেছি।

কেন ফিনল্যান্ডে পড়াশোনা করা উচিত?

আপনি যখন আপনার দেশ ছেড়ে অন্য দেশে বিদেশে পড়াশোনা করার জন্য। তারপর, প্রথমে আপনাকে জানতে হবে কেন আপনার এই দেশে পড়াশোনা করা উচিত। আর আপনি চাইলে ফিনল্যান্ডের স্টুডেন্ট ভিসা পেতে পারেন। এছাড়াও আপনাকে ফিনল্যান্ডে পড়ার সুবিধাগুলি জানতে হবে।

  • উচ্চশিক্ষার জন্য ফিনল্যান্ড পৃথিবীর অন্যতম একটি স্থান।  
  • এই দেশে স্কলারশিপ নিয়েও পড়াশোনা করার সুবিধা আছে।
  • এদেশ প্রযুক্তির দিক থেকে অনেক উন্নত। 
এছাড়াও পড়ালেখা করার সুন্দর পরিবেশ ফিনল্যান্ড দেশে রয়েছে। তাই আপনি যদি দেশের বাইরে গিয়ে পড়াশোনা করতে চান। তাহলে ফিনল্যান্ড হতে পারে আপনার প্রথম পছন্দ। 

ফিনল্যান্ড টিউশন ফি ও জীবনযাত্রা

আপনি যখন ফিনল্যান্ডে বিদেশে পড়াশোনা করেন। তারপরে আপনাকে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে একটি নির্দিষ্ট টিউশন ফি দিতে হবে। যাইহোক, এটি আপনার প্রতিষ্ঠানের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। কিন্তু সাধারণত, ফিনল্যান্ডে পড়াশোনা করার জন্য আপনাকে ৮,০০০ থেকে ১২,০০০ ইউরো টিউশন ফি দিতে হবে। 

আবার টিউশনি ছাড়াও আপনাকে সেই দেশে থাকা খাওয়া এবং থাকার খরচ সহ আনুষঙ্গিক খরচের জন্য বেশি ব্যয় করতে হবে। এই ক্ষেত্রে, এই খরচের পরিমাণ আপনার প্রকৃত জীবনধারার উপর নির্ভর করবে। কিন্তু একজন ব্যক্তির জীবনযাত্রার খরচ মেটানোর জন্য ফিনল্যান্ডে পড়াশোনা করা স্বাভাবিক। 

  • থাকা খরচ: 220 - 240 ইউরো (প্রায়)
  • খাবার খরচ: 80 - 90 ইউরো (প্রায়)
  • অতিরিক্ত খরচ: 20-50 ইউরো (প্রায়)
  • স্বাস্থ্য বীমা: 25-75 ইউরো (প্রায়)

পরিশেষে 

যেকোনো শিক্ষার্থী যদি ফিনল্যান্ডে গিয়ে উচ্চশিক্ষা লাভ করতে চায়। তাহলে অবশ্যই তাকে ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসার খরচ কত সম্পর্কে জানতে হবে। তাই সে সকল শিক্ষার্থীদের সুবিধার্থে আজকের উপরে আমরা এ সম্পর্কেই আলোচনা করলাম। এছাড়া  ভিসা সম্পর্কে সঠিক ও নির্ভুল তথ্য পেতে visacheckbd.com ওয়েবসাইটে চোখ রাখুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url