আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৩

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতাঃ আমেরিকা যাওয়ার ইচ্ছা কার না আছে। তবে সবাই ইচ্ছা করলে আমেরিকা যেতে পারে না। কারণ আমেরিকা ভিসা পাওয়ার জন্য আলাদা কিছু যোগ্যতা দরকার হয়‌।

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৩

তবে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ জানেন না,আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা কি কি। তাই সেই সকল পাঠকদের জন্য নিজে আমরা আমেরিকা ভিসা পাওয়ার জন্য কি কি যোগ্যতা লাগবে তা নিয়ে আলোচনা করবো। 

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৩

কোন বাংলাদেশি ইচ্ছা করলে কিন্তু আমেরিকায় ভিসার জন্য এপ্লাই করতে পারবে না। কারণ আমেরিকা ভিসার জন্য আপনার আলাদা কিছু যোগ্যতার দরকার হবে। নিচে আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৩ লাগবে তা দেখে নেয়া যাক। 

  • ইংরেজি ভাষার প্রতি দক্ষতা অর্জন করতে হবে। অর্থাৎ, ইংরেজিতে কথোপকথন জানতে হবে। 
  • ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম। আপনি কোন ধরনের ভিসা করতে চাচ্ছেন সেটার উপর একটি অনলাইন ফর্ম পূরণ করতে হয়। অবশ্যই ফর্মটি নির্ভুল হতে হবে।
  • একটি বৈধ মেয়াদ সম্পন্ন পাসপোর্ট। পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে। 
  • পাসপোর্ট এর ফাঁকা পৃষ্ঠা থাকা বাধ্যতামূলক।
  • পাসপোর্ট সাইজের বেশ কয়েক কপি ছবি প্রয়োজন হবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। 
  • মেডিকেল রিপোর্ট সংগ্রহ করে রাখবেন।
  • আপনার একটি বৈধ ব্যাংক স্টেটমেন্ট থাকতে হবে।
  • এছাড়াও আপনি বর্তমানে যে কর্মস্থলে কর্মরত রয়েছে সেখানকার অফিস প্রধান এর কাছ থেকে একটি চিঠি সংগ্রহ করতে হবে।
মূলত এই কয়েকটি কাগজপত্র ও যোগ্যতা থাকলে আপনি আমেরিকান ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে আমেরিকা ভিসার জন্য আরেকটি জিনিস প্রয়োজন সেটা হলো আপনার ভ্রমণ হিস্টরি। অর্থাৎ, আপনাকে ন্যূনতম ৫-৬ টি দেশ ভ্রমণ করতে হবে। তারপর আপনি আমেরিকা ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

আমেরিকা ভিসা কত টাকা

আমেরিকান ভিসা আবেদন করার জন্য ১৬,০০০ টাকা থেকে শুরু করে ৪০,০০০ হাজার টাকা পর্যন্ত লেগে থাকে। ভিসা ক্যাটাগরির উপর নির্ভর করে টাকার ব্যবধানটা গড়ে ওঠে। তবে বলা বাহুল্য যে অন্যান্য দেশের তুলনায় আমেরিকা ভিসা খরচ একটু বেশি হলেও এটি দ্রুত এবং ঝামেলা মুক্ত পাওয়া সম্ভব।

তবে বাংলাদেশ থেকে আমেরিকা যেতে হলে অবশ্যই আপনাকে নূন্যতম ছয় লক্ষ থেকে ১০ লক্ষ টাকা লাগবে। আবার কোন কোন ক্ষেত্রে এর থেকেও কম টাকা লাগে। 

পরিশেষে

আশা করি, আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা কি তা জানতে পেরেছেন। তাই এখন আপনি যদি আমেরিকা যেতে চান। তাহলে অবশ্যই উপরোক্ত যোগ্যতা গুলো আপনার থাকতে হবে। উপরোক্ত যোগ্যতাগুলো আপনার মাঝে যদি থাকে। তাহলে এখনি ভিসার জন্য আবেদন। 

Previous Post
No Comment
Add Comment
comment url